ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি 2022, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ ২০২২, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ 2022, ভূমি সংস্কার বোর্ডে চাকরির সুযোগ, ভূমি সংস্কার বোর্ড চাকরি, Land Reforms Board job, Land Reforms Board job circular 2022, lrb job, www.lrb.gov.bd, lrb.teletalk.com.bd,  gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২, ভূমি সংস্কার বোর্ড সম্প্রতি লোকবল নিয়োগ দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমরা আমাদের এই সাইটে আপনাদের সুবিধার্থে সম্পূর্ণ বিজ্ঞপ্তির বিবরণ দিয়েছি।

ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

ভূমি সংস্কার বোর্ড জব সার্কুলার 2022: ভূমি সংস্কার বোর্ড ওয়েবসাইটে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনেক বেকার লোক ভূমি সংস্কার বোর্ড চাকরি করতে চায়। এটি বেকার ব্যক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ চাকরির খবর। এটি বেকার মানুষের জন্য একটি দুর্দান্ত সুযোগ। আপনি যদি এই চাকরির জন্য আবেদন করতে চান তবে অল্প সময়ের মধ্যে আপনার আবেদন জমা দেওয়া উচিত। ভূমি সংস্কার বোর্ড তে চাকরি বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় সরকারি চাকরি। আপনি ভূমি সংস্কার বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য আমাদের govtjobscircular.net-এ জানতে পারবেন। দয়া করে ভূমি সংস্কার বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সকল নিয়মাবলী/নির্দেশনার বিবরণ যাচাই করুন এবং যদি আপনার শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য অভিজ্ঞতার সাথে উক্ত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতার সাথে মেলে তবে ভূমি সংস্কার বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত আবেদন ফরম পূরণ সংক্রান্ত নির্দেশনা/নিয়মাবলী অনুসরণ পূর্বক যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করুন। আবেদন পত্র পূরণের ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যেন কোনরূপ ভুল না হয় এবং আবেদন পত্র জমাদান করার পূর্বে প্রার্থী নিজে তথ্য সঠিক সে বিষয়ে শতভাগ নিশ্চিত হবেন।

ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আপনি কি ভূমি সংস্কার বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সন্ধান করছেন? আজ ভূমি সংস্কার বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নতুন কাজের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে ভূমি সংস্কার বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির চিত্র, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ পরীক্ষার অ্যাডমিট কার্ড, ভূমি সংস্কার বোর্ড পরীক্ষার ফলাফল, ভূমি সংস্কার বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলটি পরীক্ষা করতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইটে সকল চাকরির খবর, চাকরির পরীক্ষার সময়সূচি, চাকরির পরীক্ষার ফলাফল পাবেন। আমরা প্রতিদিন বিভিন্ন ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছি। প্রতিদিন আমরা সরকারী চাকরি, বেসরকারি চাকরি, এনজিও জব,  কোম্পানির চাকরি, নিউজ পেপার জব, খণ্ডকালীন চাকরী, চুক্তিভিত্তিক চাকরি, অস্থায়ী চাকরি, অনলাইন চাকরি, গ্লোবাল চাকরি ইত্যাদি প্রকাশিত করেছি সুতরাং আমাদের প্রকাশকৃত তথ্য আপডেট মিস করবেন না।

ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

আমরা আপনাকে জানাতে পেরে খুব খুশি যে, সম্প্রতি একটি সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চাকরির বিজ্ঞপ্তিটি হলো: ভূমি সংস্কার বোর্ড । আপনি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির বিবরণ, আবেদনের প্রক্রিয়া, আবেদনের শুরুর তারিখ এবং আবেদনের শেষ তারিখ, শূন্যপদের সংখ্যা ও সকল  নির্দেশনাবলী/নিয়মাবলী তথ্য উত্স প্রয়োগ করতে পারেন। আপনি যদি নিজেকে সঠিক প্রার্থী মনে করেন তবে ভূমি সংস্কার বোর্ড অংশ হতে যত তাড়াতাড়ি সম্ভব দেরি করবেন না। চাকরির বিবরণটি সাবধানে পড়ুন আমরা নিম্নে আপনাকে বিস্তারিত দেখাব।

ভূমি সংস্কার বোর্ড চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সংক্ষিপ্ত বিবরণ:

প্রতিষ্ঠানের নাম:ভূমি সংস্কার বোর্ড
শূন্যপদের সংখ্যা:সংযুক্ত বিজ্ঞপ্তিতে দেখুন
আবেদনের শুরু তারিখ:২৩-০৬-২০২২খ্রি.
আবেদনের শেষ তারিখ:২১-০৭-২০২২খ্রি.
আবেদনের লিংক:আবেদন করতে এখানে ক্লিক করুন।
সূত্র:সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট।
ওয়েবসাইট:http://www.lrb.gov.bd/
ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি 2022, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ ২০২২, ভূমি সংস্কার বোর্ড নিয়োগ 2022, ভূমি সংস্কার বোর্ডে চাকরির সুযোগ, ভূমি সংস্কার বোর্ড চাকরি, Land Reforms Board job, Land Reforms Board job circular 2022, lrb job, www.lrb.gov.bd, lrb.teletalk.com.bd,  gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২,

ভূমি সংস্কার বোর্ড এর প্রাক পরিচিতি

‘ভূমি সংস্কার বোর্ড’ ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত একটি গুরুত্বপূর্ণ সহযোগী প্রতিষ্ঠান। ব্রিটিশ আমলে সৃষ্ট বোর্ড অব রেভিনিউ এর আদলে চলমান অবস্থার প্রেক্ষাপটে মাঠ পর্যায়ে ভূমি প্রশাসন ও ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম নিবিড়ভাবে তদারকি ও পরিদর্শনের মাধ্যমে ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও গতিশীলতা আনয়ন, ভূমি মালিকগণকে  দ্রুত সর্বোত্তম সেবা প্রদান নিশ্চিতকরণ, ভূমি উন্নয়ন করের  লক্ষ্যমাত্রা নির্ধারণ ও আদায়ের অগ্রগতি মনিটরিং ইত্যাদি কর্মকান্ড সুচারুরূপে সম্পাদনের সামগ্রীক ব্যবস্থাপনার লক্ষ্যে ১৯৮৯ সালে ভূমি সংস্কার বোর্ড গঠিত হয় এবং অদ্যাবধি তা চলমান আছে।

প্রচলিত ভূমি ব্যবস্থাপনা কর্মকান্ডের আধুনিকীকরণ, ভূমি ব্যবহার নীতিমালা ও সার্বিক পরিকল্পনা প্রণয়ন, বিদ্যমান আইন I বিধি-বিধানের সংশোধন, সংযোজন, যুগোপযোগিকরণ, প্রয়োজনে নতুন আইন-বিধি প্রবর্তন এবং সর্বোপরি ভূমি সংস্কার বিষয়ে গবেষণাধর্মী কার্যাদি পরিচালনা করা এই প্রতিষ্ঠানর অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য।

ভূমি সংস্কার বোর্ড এর ভিশন ও মিশন

ভিশন

দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি এবং জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা।

মিশন

দক্ষ, আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমির সর্বোত্তম ব্যবহার এবং ভূমি-সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণ।

ভূমি সংস্কার বোর্ডের গঠন

ইস্ট ইন্ডিয়া কোম্পানি ১৭৬৫ সালের ১২  আগষ্ট মাত্র ২৬ লক্ষ টাকার বিনিময়ে মোগল সম্রাট দ্বিতীয় শাহ আলমের নিকট হতে বাংলা, বিহার ও উড়িষ্যার দেওয়ানি লাভ করে| দেওয়ানি ও রাজস্ব বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার উদ্দেশ্যে ওয়ারেন হেস্টিংস ১৭৭২ সালের ১৩ আগষ্ট বোর্ড অব রেভিনিউ গঠন করেন এবং এর ধারাবাহিকতায় পাকিস্তান আমলেও বোর্ড অব রেভিনিউ বহাল থাকে।  বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে এর বিলুপ্তি ঘটে এবং ভূমি প্রশাসন ও ভূমি সংস্কার মন্ত্রণালয় গঠিত হয়| বিভিন্ন বিবর্তন ও পরিবর্তনের মধ্য দিয়ে ১৯৮৭ সালে এর নামকরণ হয় ভূমি মন্ত্রণালয়।  ভূমি মন্ত্রণালয়ের পক্ষে মাঠ পর্যায়ের ভূমি প্রশাসন ও ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম পূর্ণরূপে সুষ্ঠুভাবে পরিচালনা ও তদারকি করা কঠিন হয়ে দাঁড়ালে ১৯৮১ সালের ১৩ নং আইন বলে বিলুপ্ত বোর্ড অব রেভিনিউ-এর আদলে ভূমি প্রশাসন বোর্ড গঠিত হয়|  মাঠ পর্যায়ের ভূমি প্রশাসন ও  আপিল মামলা একই সাথে পরিচালনা করা ভূমি প্রশাসন বোর্ডের পক্ষে দুরূহ হয়ে ওঠে।  ফলে এ বিষয়ে অভিজ্ঞ বিশেষজ্ঞগণের মতামতের ভিত্তিতে ১৯৮৯ সালে দুইটি অধ্যাদেশ বলে মাঠ পর্যায়ের আপিল মামলা নিষ্পত্তির লক্ষ্যে ‘ভূমি আপিল বোর্ড’ এবং  ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে  ‘ভূমি সংস্কার বোর্ড’  গঠিত হয়| পরবর্তীকালে অধ্যাদেশ দুইটি  জাতীয় সংসদের অনুমোদন লাভের মাধ্যমে পূর্ণাঙ্গ আইনে  পরিণত হয়। 

একজন চেয়ারম্যান (সরকারের সচিব) ও দুইজন সদস্য (সরকারের অতিরিক্ত সচিব) এর সমন্বয়ে ভূমি সংস্কার বোর্ড গঠিত। এছাড়াও বোর্ডকে সহযোগিতা, গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন এবং আইন, বিধি ও নির্বাহী আদেশ দ্বারা অর্পিত অন্যান্য দায়িত্ব পালনের জন্য ভূমি সংস্কার বোর্ডে তিনজন উপভূমি সংস্কার কমিশনার, ছয়জন সহকারী ভূমি সংস্কার কমিশনার, একজন হিসাব রক্ষন কর্মকর্তা, একজন সহকারী প্রোগ্রামার এবং একজন সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার কর্মরত আছেন। অধিকন্তু মাঠ পর্যায়ে আট বিভাগে আটজন উপভূমি সংস্কার কমিশনার কর্মরত রয়েছেন। 

ভূমি সংস্কার বোর্ড এর ঐতিহাসিক পটভুমি

সুদীর্ঘ কাল ধরে রাষ্ট্র পরিচালনায় ভূমি রাজস্ব ব্যবস্থাপনার এক ঐতিহাসিক ভূমিকা রয়েছে। দেশের আর্থ সামাজিক অবকাঠামো নির্মাণ ও উন্নয়নে ভূমি রাজস্ব ব্যবস্থাপনা গভীরভাবে সম্পৃক্ত। অতীতে ভূমি প্রশাসন বলতে ভূমি রাজস্ব ভিত্তিক প্রশাসন ব্যবস্থাকে বুঝাতো। আধুনিক ভূমি প্রশাসন বলতে ভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায়ের সাথে ভূমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে পরিচালিত একটি দক্ষ প্রশাসনিক ব্যবস্থাপনাকে বুঝায়।

১৭৭২ সনে রাজস্ব প্রশাসন পরিচালনার জন্য কেন্দ্রীয় সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত হয় ‘বোর্ড অব রেভিনিউ’।  এরপর বিভিন্ন সময়ে কালেক্টর  কমিশনার, পদ সৃষ্টি  করে ‘রাজস্ব বোর্ড’ গঠনের মাধ্যমে ভূমি ব্যবস্থাপনার প্রশাসনিক কাঠামোকে দৃঢ় করার পদক্ষেপ নেয়া হয়।

স্বাধীনতা পরবর্তী ১৯৭৩সালে ‘বোর্ড অব রেভিনিউ’ বিলুপ্ত হলে বোর্ডের সকল দায়িত্ব তৎকালীন ভূমি প্রশাসন ও ভূমি সংস্কার মন্ত্রণালয়ের অন্তর্ভূক্ত হয় এবং মাঠ পর্যায়ের রাজস্ব অফিসসমূহ তদারকি ও পরিদর্শনের দায়িত্ব ভূমি মন্ত্রণালয়ের অনুবিভাগ ‘ভূমি সংস্কার কমিশনার’ এর কার্যালয়ের অধীন যুগ্মসচিব পদমর্যাদার একজন ভূমি সংস্কার  কমিশনার এবং চার বিভাগের জন্য চারজন উপ-ভূমি সংস্কার কমিশনার (উপসচিব পদমর্যাদার) এর উপর ন্যস্ত হয়।

এ ব্যবস্থাপনায় মাঠ পর্যায়ে ভূমি প্রশাসন পরিচালনা, আwপল নিষ্পত্তি ইত্যাদি অতিরিক্ত দায়িত্ব ভূমি মন্ত্রণালয়ের উপর ন্যস্ত হলে তা নীতি নির্ধারণীর মূল দায়িত্বের সাথে অতিরিক্ত চাপের সৃষ্টি করে। ফলে পূর্বের ন্যায় বোর্ড অব রেভিনিউ এর মত একটি বোর্ড গঠনের প্রয়োজনীয়তা দেখা দেয়।  পরবর্তীতে বিষয়টি জাতীয় সংসদে উত্থাপিত হলে ভূমি প্রশাসন বোর্ড এ্যাক্ট, ১৯৮০ পাশ হয়।  ১৯৮২ সালের শেষদিকে ভূমি প্রশাসন বোর্ড এর কার্যক্রম শুরু হয়। 

সরকারের ভূমি সংস্কার অভিযান জোরদার হওয়ার পরিপ্রেক্ষিতে জাতীয় ভূমি সংস্কার কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ১৯৮৯ সনের ১৬ মার্চ ভূমি সংস্কার বোর্ড অধ্যাদেশ, ১৯৮৯ ও ভূমি আপীল বোর্ড অধ্যাদেশ, ১৯৮৯ অনুযায়ী  ও ভূমি প্রশাসন বোর্ডকে  অবলুপ্ত করে যথাক্রমে ‘ভূমি সংস্কার বোর্ড’ ও ‘ভূমি আপিল বোর্ড’ নামে দুটি  প্রতিষ্ঠন গঠন করা হয়। 

ভূমি সংস্কার কর্মসূচী বাস্তবায়ন এবং ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করার উদ্দেশ্যে ভূমি সংস্কার বোর্ড অধ্যাদেশ, ১৯৮৯ (অধ্যাদেশ নং ১, ১৯৮৯) এর  মাধ্যমে ভূমি সংস্কার বোর্ড গঠিত হয়। উক্ত অধ্যাদেশ পরবর্তী জাতীয় সংসদে পাস হয় ও ৩১ মে, ১৯৮৯ তারিখে মহামান্য রাষ্ট্রপতির সম্মতি লাভ করে এবং ভূমি সংস্কার অধ্যাদেশ আইন ১৯৮৯ (আইন নং ২৩, ১৯৮৯) নামে অভিহিত হয়। 

govtjobscircular.net চাকরি প্রার্থীদের জন্য একটি নতুন ওয়েব পোর্টাল। আমাদের লক্ষ্য বেকার লোকদের সঠিক কাজ খুঁজে পেতে সহায়তা করা। আপনি সরকারি চাকরি, চাকরির বিজ্ঞপ্তি, সরকারী চাকরি বিডি, সপ্তাহিক চাকরির খবর, সকল সরকারি চাকরি, চাকরির বিজ্ঞপ্তি বিডি, নতুন চাকরীর বিজ্ঞপ্তি, বিডি চাকরি বিজ্ঞপ্তি, বিডি সরকারী চাকরী, চাকরির পাত্রিকা, সরকারী চাকরীর বিজ্ঞপ্তি, আজকের চাকরির খবর, সরকারি চাকরি, বেসরকারি চাকরি, সংস্থার চাকরি, bd govt job circular, দৈনিক, সাপ্তাহিক চাকরির খবর, job vacancy, job application, job opportunities, job advertisement, প্রতিদিনের সরকারি চাকরির খবর,আজকের চাকরির খবর ২০২২, government jobs circular 2022, bd govt jobs, bd govt job circular, job circular in Bangladesh, bd job today, all jobs bd newspaper, government jobs in BD,সরকারি চাকরি-bd govt job circular,  govt job application form, government job portal, new govt jobs, all govt jobs, sarkari job, gov jobs, chakrir khobor, saptahik chakriri khobor, chakrir dak, এনজিও চাকরি, বেসরকারি চাকরি ব্যাংক জবস আন্তর্জাতিক চাকরির সংবাদপত্রের চাকরি, ফ্রিল্যান্সিং জবস, আমাদের ওয়েবসাইটে গ্লোবাল জবস। আমরা  সকল আকর্ষণীয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সরবরাহ করেছি। আপনি যদি নতুন চাকরি সন্ধান করতে চান তবে আমাদের ওয়েবসাইটটি দেখুন। আমরা আমাদের ওয়েবসাইটকে নিয়মিত আপডেট করেছি। আমাদের ওয়েবসাইটের জন্য আপনার যদি কোনো পরামর্শ থাকে এবং আমাদের ক্রিয়াকলাপ সম্পর্কে আপনার কোনও দাবি থাকলে দয়া করে কমেন্ট বক্সে লিখে জমা দিন।

Leave a Comment

Your email address will not be published.